যেসব ভুলে স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়

যেসব ভুলে স্মার্টফোনের ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হয়


১। ব্যাটারি জন্য সঠিক চার্জার ব্যবহার না করা: স্মার্টফোনের ব্যাটারির জন্য নির্দিষ্ট টাইপের চার্জার ব্যবহার করা উচিত। যদি আপনি অসঠিক চার্জার ব্যবহার করেন তবে ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হতে পারে। এছাড়াও সঠিক ভাবে চার্জার ব্যবহার না করলে ব্যাটারি ওভারচার্জ হয়ে নষ্ট হতে পারে।


২। একটি স্মার্টফোনে ধারন করা একাধিক এপ্লিকেশন: একটি স্মার্টফোনে ধারন করা একাধিক এপ্লিকেশন ব্যবহার করলে ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হতে পারে। যদি আপনার স্মার্টফোনে অনেক এপ্লিকেশন চলে থাকে তবে ব্যাটারি তাড়াতাড়ি নষ্ট হবার সম্ভাবনা বেশি হয়ে যাবে।

৩। স্মার্টফোনে নির্দিষ্ট ফিচার চালু করা: অনেক স্মার্টফোনে আছে নির্দিষ্ট ফিচার যেমন GPS, ব্লুটুথ, ওয়াইফাই, ওয়াইফাই হটস্পট এবং এনফিল্ড কলিং ইত্যাদি। এসব ফিচার চালু থাকলে ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হতে পারে।

৪। আলোর স্তর: আপনার স্মার্টফোনের স্ক্রিনের আলোর স্তরটি বেশি হলে সেটি ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হতে পারে। সেটি বেশি আলো দেখাতে পারে তাই এটি ব্যাটারি খরচ করে।
৫। নির্দিষ্ট তাপমাত্রা ও আবহাওয়া: স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হতে পারে যদি সেটি নির্দিষ্ট তাপমাত্রায় এক্সপোজ হয় বা একটি অতিরিক্ত গরম আবহাওয়ার কারণে।

৬। ব্যবহারের সময়: যখন আপনি আপনার স্মার্টফোন ব্যবহার করেন তখন ব্যাটারি খরচ হয়। যদি আপনি দৈনিক ব্যবহার করেন তবে ব্যাটারি তাড়াতিরি নষ্ট হতে পারে। এতে সেটি শুধু সকালের সময় ব্যবহার করা থেকে বাঁচবে না।

৭। অ্যাপ্লিকেশন ব্যবহার: কিছু অ্যাপ্লিকেশন ব্যবহার করা হলে ব্যাটারি খুব তাড়াতাড়ি নষ্ট হতে পারে। কিছু অ্যাপ্লিকেশন আপনার স্মার্টফোনের পেছনে ব্যাটারি ব্যবহার করছে তবে এটি কেবলমাত্র ব্যাটারি নষ্ট করে না বরং স্মার্টফোনের কাজকর্মের গতি স্বল্প করে দেবে।

৮। প্রকৃতির কারণ: প্রকৃতির কারণেও স্মার্টফোনের ব্যাটারি নষ্ট হতে পারে। অতিরিক্ত ঠান্ডা বা গরম তাপমাত্রা, জোগাড় আবহাওয়া, জামাল বা পানি লেগে যাওয়া ইত্যাদি পরিস্থিতি ব্যাটারি নষ্ট করতে পারে।
Post a Comment (0)
Previous Post Next Post